Monday, October 12, 2015

প্রভাতের কাব্য



আমি শব্দের সব অক্ষরেতে বিপ্লবী সব আহ্বান
আমি সুরের সব ঝঙ্কারেতে মুক্তিমিছিল কলতান
আমি শৃঙ্খল ভেঙ্গে দ্রোহের চুড়ায় রাজতিলক আঁকি ।
সর্বনাশার রক্ত খুনে তৃপ্তি মেটাই তৃষ্ণার 
আমি রক্ত আগুন উত্তাপে সেই প্রতিবাদী রূপ কৃষ্ণার।
আমি বজ্র কঠোর হুংকারে আজ স্বাধীনতাটাকে ডাকি।

আমি ইন্দ্রধনুর সাতরঙা,  কভু অরুণ আলোর দীপ্তি
আমি রুক্ষ মরুর নির্জলা কভু অঝোর বারীর তৃপ্তি।
আমি দুঃশাসনের রক্ত পানে ধরণীতে আনি মুক্তি
আমি গাণ্ডীব বাণ, বিদ্ধ করি অকল্যাণের বক্ষ
শিবের সাথে দ্বৈরথে আমি প্রজাপতি রাজা দক্ষ।
আমি দাম্ভিক, আমি নির্ভীক, আমি সক্রেটিসের যুক্তি।

আমি একাত্তরের রণাঙ্গনে  যুদ্ধ শিশুর ক্রন্দন
আমি রাজপথে নামা তেইশের সেই তাজা রক্তের স্পন্দন,
আমি অন্ধকারের টুটি চেপে আনি শুভ্র প্রভাতী দিব্য
আমি বৈশাখী দোলা তাণ্ডব কভু বাসন্তী উম্মাদনা
আমি বিপ্লবী গান অবিনাশী প্রাণ, দ্রোহের শব্দ বোনা।
আমি নির্জন রাতে নির্ঘুম কবি, লিখি প্রভাতের কাব্য।




No comments:

Post a Comment