Monday, October 12, 2015

মুক্তির ঢল



আমি দুঃস্বপ্নের দেশে স্বপ্ন বিলিয়ে যাই
সাদাকালো সব বিবর্ণতায়
সপ্তরঙ্গের তুলি ছোঁয়াই।
আমি অন্ধকারে আলো আনি,
বিষাদ পৃষ্ঠে সুখ হানি।

আমি ঝঞ্ঝার দেশে শান্তির দূত
প্রখর রুদ্র খরায় আমি
সিক্ত বৃষ্টি ধারা অযুত,
আমি ধোঁয়াটে ঝাঁঝের মহা প্রয়াণ
সবুজে মুক্ত বিহগ-গান।

আমি মৌনতার ঐ বিষণ্ণতায়
প্রফুল্লতার রোদ দেখাই
চিত্তানন্দে মন হারায়।
আমি বুলেটের দেশে মুক্তির গান
প্রতিবাদী ডাক ঝড়ো-শ্লোগান।

আমি মৃত্যুর জম সৃজন বেদন
গড়ে তুলি উঁচু আশার ভুবন
তরুণ বুকের অমিয় বোধন।
নই নেমেসিস- প্রতিহিংসা ক্ষত
এরসের প্রেমে ভাসি অবিরত।

পরাধীন গ্লানি বহে না এ মন
হায়নার বুকে ত্রিশূল গেঁথে
ওড়াই মুক্ত বিজয় কেতন।
আমি তৃষিত মরুতে তৃষ্ণার জল
মম শব্দ খেয়ায় মুক্তির ঢল

আমি অন্ধ রাজার নীতি তো নই
সাম্যের দিকে ছুটে বেরোই।
আমি নবপ্রত্যূষে আলোক চুমকি
পিশাচ বুকে খুনের ফিনকি।

আমি ধর্মের নামে অধর্মকে
দগ্ধ করি দারুন সুখে
আমি মুছে যাই শত ক্লান্তি জরা
ভাঙ্গিয়া সাজাই বসুন্ধরা।

No comments:

Post a Comment