Thursday, June 6, 2013

তুমি আমি ক্যাম্পাস আর...

আমার তখন বখাটে গড়ন- সিগারেট ঠোঁটে গুঁজে
তোমার তখন তপ্ত উনিশ, স্বপ্ন দুচোখ বুজে...
সঙ্গী তখন ক্যাফেটেরিয়া, নিত্য উদাস বিকেল
তোমার তখন খেয়ালী মনে শত যাতনার উদ্বেল।
ছিল সন্ধ্যা, টিএসসি আর চৌরঙ্গীর মোহনা,
তোমার ছিল কফির চুমুক- দৃষ্টি জুরে প্রেরণা।
আমার ছিল দৃপ্ত শ্লোগান, কন্থে মাদকতা,
তুমি মিশে ছিলে অভিমানে ছিল অনুযোগ কথকতা।
মৌন বিকেলে অমর একুশে, গোধূলি বেলায় প্রান্তিক,
মুঠোয় মুঠোয় আবেগ গাথা দুটি প্রানে ঐকান্তিক।
ট্রান্সপোর্টের আড্ডা আর তোমার এলোকেশে উচ্ছ্বাস-
দ্রোহের কাব্য, জাগরণী গান, তাসের আসরে উল্লাস।
ক্লাসেতে বসে পেছন সারিতে চিঠি লেখালেখি ধুম,
হেঁটেছি কতনা হাতটি ধরে বৃষ্টিতে রুমঝুম।
স্পর্ধার যত অবাধ্যতায় আমার উষ্ণ চুম্বন,
তোমার কভু দুরু দুরু বুক, কখনো বা দৃঢ় আলিঙ্গন।
আমার ছিল বেকার জীবন, কিছুটা সম্ভাবনা,
চাইলে হঠাৎ  নিশ্চয়তা, " অকুলে ভাসবনা"!
রুঢ় বাস্তবে আজ দূরে তুমি, সাথী মোর আজো সিগারেট,
এসে দেখো তবে দেখতে  পাবে- কাঁদে আজো ডেইরি গেট।

No comments:

Post a Comment